মন্ত্রিপরিষদ সচিবের শেষ সচিবসভা বৃহস্পতিবার

ডেস্ক নিউজ • আগামী ২৪ অক্টোবর বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের শেষ সচিব সভা। তিনি ইতোমধ্যে বিশ্বব্যাংকের বিকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন। এ মাসের মধ্যে তিনি মন্ত্রিপরিষদ সচিবের পদের দায়িত্ব শেষ করছেন। দায়িত্ব ছেড়ে দেওয়ার আগে শেষ সচিব সভা করতে চান।
আর সে কারণে আগামী বৃহস্পতিবার বেলা আড়াইটায় সচিব সভা আহ্বান করা হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে। প্রচলিত নিয়মে প্রতি মাসে মন্ত্রিপরিষদ সচিব সভা করে থাকেন। এই সভা প্রচলিত নিয়মের একটু ব্যতিক্রম হতে পারে বলে আভাস পাওয়া গেছে।
সচিব সভার আলোচ্য বিষয় হচ্ছে মোট ১০টি। এর পাশাপাশি বিবিধ প্রশাসনিক বিষয় অন্তর্ভুক্ত থাকছে। সভার প্রথম আলোচ্য বিষয় হলো, গত ১২ মে অনুষ্ঠিত সচিব সভার সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হবে। এ সভার পর গত ১৫ মে মন্ত্রিপরিষদ সচিব সব মন্ত্রণালয় ও বিভাগের সচিবের কাছে একটি আধা সরকারি চিঠি দেন। যে চিঠিতে সচিব সভার ১৫টি বিষয় সিদ্ধান্তের কথা স্মরণ করিয়ে দেন। একই সঙ্গে তিনি এসব সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিশেষ অনুরোধ জানান।

অন্যদিকে আগামী বৃহস্পতিবার সচিব সভায় ১০টি আলোচ্য বিষয়ের মধ্যে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে- প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা। এর পাশাপাশি সরকারের মেগা প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে পর্যালোচনা। এর পাশাপাশি সন্ত্রাস, জঙ্গিবাদ, সাম্প্রদায়িকতা ও মাদক নির্মূল করার জন্য গৃহীত পদক্ষেপের অগ্রগতি পর্যালোচনা। ই-নথি ব্যবহারসহ সরকারি সেবা কার্যক্রমে তথ্যপ্রযুক্তির ব্যবহার প্রসারিত করা। সরকার ‘আমার গ্রাম আমার শহর’ রূপকল্প গ্রহণ করেছে। এ রূপকল্প বাস্তবায়নে পরিকল্পনা তৈরি করার বিষয়টি সভায় আলোচনায় স্থান পাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে আভাস পাওয়া গেছে।

সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদনের জন্য বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে মন্ত্রিপরিষদ বিভাগে সার সংক্ষেপ পাঠানো হয়। কিন্তু অনেক সময় দেখা যায়, সার সংক্ষেপে বিভিন্ন ত্রুটি থেকে যাচ্ছে। অনেক সময় এ নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। যে কারণে মন্ত্রিসভার সার সংক্ষেপসহ অন্য মন্ত্রিসভা কমিটিতে পাঠানো সার সংক্ষেপগুলো ভুল-ত্রুটি সম্পর্কে আলোচনা করা হবে। এর পাশাপাশি মন্ত্রণালয় ও বিভাগের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, জাতীয় শুদ্ধাচার কৌশল ও তথ্য অধিকার আইন বাস্তবায়ন সংক্রান্ত কার্যক্রম পর্যালোচনা করা হবে।

তবে আগামী সচিব সভায় আরও যে বিষয়টি গুরুত্ব পাবে তা হচ্ছে, মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন। একই সঙ্গে মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন নিয়ে অনেক সময় আন্তঃমন্ত্রণালয় বিরোধ দেখা দেয়। এই আন্তঃবিরোধ নিষ্পত্তি নিয়ে আলোচনা হতে পারে। এ ছাড়াও বিবিধ প্রশাসনিক বিষয় নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে।

মোহাম্মদ শফিউল আলম মন্ত্রিপরিষদ সচিব হিসেবে বিদায় নিতে যাচ্ছেন। এ কারণে সভায় অনেকের বক্তব্য বিদায় অভিবাদন হিসেবে পরিণত হতে পারে। একই সঙ্গে মন্ত্রিপরিষদ বিভাগের পক্ষ থেকে বিদায় সংবর্ধনা দেওয়া হতে পারে বলে আভাস পাওয়া গেছে। মোহাম্মদ শফিউল আলম একজন সৎ ও দক্ষ কর্মকর্তা হিসেবে অনেক আগে থেকে সুপরিচিত। এ সুবাদে সরকার তাকে বিশ^ব্যাংকে বাংলাদেশের বিকল্প পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছেন বলে সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে। মিডিয়াবান্ধব হিসেবে তার পরিচিতি রয়েছে সর্বত্র।